বৃহস্পতিবার, মে ১৩
শীর্ষ সংবাদ

আবারও বৃষ্টি–বিরতি চট্টগ্রামে, জয়ের জন্য বাংলাদেশের লক্ষ্য ৩৯৮ রান

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক :: চট্টগ্রাম টেস্ট জিততে রীতিমতো রান তাড়া করে জয়ের রেকর্ড গড়তে হবে বাংলাদেশকে। জয়ের জন্য বাংলাদেশকে ৩৯৮ রানের লক্ষ্য দিয়েছে আফগানিস্তান। দ্বিতীয় ইনিংসে ২৬০ রানে অলআউট হয়েছে তারা

বৃষ্টি তুমি হাত বাড়িয়ে দাও? না, আকাশ থেকে ঝরে পড়া বৃষ্টির কোনো হাত নেই। তবে কাল কল্পনার মানসপটে বৃষ্টির সাহায্য করার হাতের প্রার্থনা করেছেন বাংলাদেশের অনেক ক্রিকেটপ্রেমীই। আজ টেস্টের চতুর্থ দিন সকালে তাদের আশাপূরণ হলেও বৃষ্টি বেশিক্ষণ থাকেনি। আর আফগানিস্তানের দ্বিতীয় ইনিংসও বেশিক্ষণ টেকেনি। মাত্র ৬.৩ ওভার টিকতে পেরেছে তারা। এর মধ্যেই শেষ দুই উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে ২৬০ রানে অলআউট হয়েছে সফরকারি দল। এতে জয়ের জন্য ৩৯৮ রানের ভীষণ কঠিন লক্ষ্য পেল বাংলাদেশ।

জিততে হলে রীতিমতো রেকর্ডই গড়তে হবে বাংলাদেশকে। ভীষণ কঠিন এ লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে বিনা উইকেটে ৩০ রান তুলে লাঞ্চ বিরতিতে গিয়েছিলেন সাদমান ইসলাম ও লিটন দাস। কিন্তু আবারও বৃষ্টি হানা দেওয়ায় দ্বিতীয় সেশনের খেলা শুরু হতে দেরি হচ্ছে।

বাংলাদেশ নিজেদের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৪১৩ রান তুলেছে। বাংলাদেশের মাটিতে এটি চতুর্থ ইনিংসে যেকোনো দলের সর্বোচ্চ রান করারও রেকর্ড। সেটি এক দশক আগে ঢাকায় শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে। শেরেবাংলা স্টেডিয়ামে সে ম্যাচে ৫২১ রান তাড়া করে হেরেছিল স্বাগতিক দল। আর ঘরের মাঠে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ১০১ রান তাড়া করে জিতেছে বাংলাদেশ, ২০১৪ ঢাকা টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে। সে ম্যাচে অবশ্য জিম্বাবুয়ে জয়ের জন্য ১০১ রানের বেশি লক্ষ্য দিতে পারেনি। দুই দিন হাতে রেখে ম্যাচটি জিতেছিল স্বাগতিকেরা।

এবার আসা যাক এ টেস্টের ভেন্যু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের পরিসংখ্যানে। এ মাঠে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩৩১ রান তুলতে পেরেছে বাংলাদেশ। এ মাঠে এটি যেকোনো দলের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে সে টেস্টে ৫১৩ রান তাড়া করতে নেমে হেরেছিল বাংলাদেশ। আর এ মাঠে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩১৭ রান তাড়া করে জিতেছে নিউজিল্যান্ড। এটি বাংলাদেশের মাটিতে চতুর্থ ইনিংসে যেকোনো দলের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডও। কিন্তু আফগানিস্তান দিয়েছে চার শ রান ছুঁই ছুঁই লক্ষ্য। অর্থাৎ জিততে হলে ঘরের মাঠে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করার নজিরই গড়তে হবে সাকিবদের।

৮ উইকেটে ২৩৭ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল আফগানিস্তান। আজ দিনের খেলার ষষ্ঠ ওভারেই রান আউট হন ইয়ামিন আহমদজাই। মাঝে এক ওভার পর শেষ উইকেট জহির খানকে ফেরান মেহেদী হাসান মিরাজ। ৫৮ রানে ৩ উইকেট নিয়েছেন সাকিব। প্রথম ইনিংসে ৩৪২ রান তুলেছিল আফগানিস্তান। আর বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ২০৫ রানে অলআউট হয়।


এখানে শেয়ার বোতাম