শনিবার, নভেম্বর ২৮

আফগানিস্তানে বন্যার তোড়ে প্রাণ গেল ৭২ জনের

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: আকস্মিক বন্যার তোড়ে আফগানিস্তানের উত্তরাঞ্চলে ৭২ জনের প্রাণহানি ঘটেছে। বুধবার দেশটির কর্মকর্তারা বলেছেন, বন্যার তোড়ে রাজধানী কাবুলের উত্তরাঞ্চলে শত শত বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র তামিম আজিমি বলেছেন, বুধবার ভোরের দিকে আকস্মিক বন্যায় ডুবে যায় কাবুল সীমান্ত সংলগ্ন পারওয়ান প্রদেশ। এতে বন্যার পানির স্রোতে নারী, পুরুষ ও শিশুরা ভেসে যায় এবং ক্ষতিগ্রস্ত হয় তিন শতাধিক বাড়ি-ঘর।

তিনি বলেন, বন্যায় এখন পর্যন্ত ৭২ জনের প্রাণহানির তথ্য নিশ্চিত হওয়া গেছে। এছাড়া আহত হয়েছেন কমপক্ষে ৯২ জন। উদ্ধারকারীরা সারাদিন কাদায় মরদেহ খুঁজেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের এই মুখপাত্র বলেছেন, উত্তরাঞ্চলীয় আরও ৮টি প্রদেশে বন্যা দেখা দিয়েছে। এতে মাইদান ওয়ার্দাকে দু’জন ও নানগাহার প্রদেশে দু’জনের প্রাণহানি ঘটেছে। জলবায়ু পরিবর্তনের কারণে দেশটির বন্যার পরিমাণ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন তিনি।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির একজন মুখপাত্র সামাজিক যোগাযোগমাধ্যমে টুইটারে দেয়া এক বার্তায় বলেছেন, জীবিতদের জরুরিভিত্তিতে ত্রাণ সহায়তা দেয়ার জন্য কর্তৃপক্ষকে প্রেসিডেন্টের দফতর থেকে নির্দেশনা দেয়া হয়েছে। বন্যার কারণে দেশটিতে ব্যাপক আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

আফগান সরকার এবং তালেবান বিদ্রোহী এবং যুক্তরাষ্ট্রের মাঝে শান্তি আলোচনা সত্ত্বেও দেশটিতে সহিংসতা অব্যাহত রয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান যখন অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়েছে তখন এই দুর্যোগের হানা এল দেশটিতে।

সূত্র: রয়টার্স।


এখানে শেয়ার বোতাম