মঙ্গলবার, মে ১৮
শীর্ষ সংবাদ

আফগানিস্তানে তালেবান হামলায় ৭ সেনা নিহত

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে তালেবানের হামলায় কমপক্ষে সাত সেনা নিহত হয়েছেন। সোমবার স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। চলতি বছরের ১ মে’র মধ্যে দেশটি থেকে বিদেশি সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শেষ হয়ে যাওয়ার ঘোষণার পর থেকেই সাম্প্রতিক সময়ে হামলার ঘটনা বেড়ে গেছে।

এক ভিডিও বার্তায় ফারাহ প্রদেশের গভর্নর তাজ মোহাম্মদ জাহিদ বলেন, তালেবান একটি আর্মি পোস্টে হামলা চালিয়েছে। তারা কাছাকাছি একটি বাড়ি থেকে ৪শ মিটার গভীর সুরঙ্গ খুড়েছে। তালেবানের সদস্যরা এক সেনাকে ধরে নিয়ে গেছে বলেও উল্লেখ করেন তিনি।

নাম প্রকাশ না করা শর্তে স্থানীয় দুই কর্মকর্তা জানান, এলিট কমান্ডো ফোর্সসহ সেনাবাহিনীর ডজনখানেক সদস্য নিহত হয়েছে। প্রাদেশিক কাউন্সিলের সদস্য খায়ের মোহাম্মদ নুরজাই বলেন, হামলায় প্রায় ৩০ জন নিহত হয়েছে এবং ওই সেনা ঘাঁটি এখন তালেবানদের দখলে চলে গেছে।

তবে ওই হামলার দায় এখনও স্বীকার করেনি তালেবান এবং এ বিষয়ে সংগঠনটির পক্ষ থেকে কোনো মন্তব্যও করা হয়নি।
কর্মকর্তারা জানিয়েছেন, প্রাদেশিক রাজধানীতে হামলার ঘটনায় ২১ জন আহত হয়েছে। এর মধ্যে পাঁচ শিশুও রয়েছে।

ফারাহ প্রদেশের গণস্বাস্থ্য পরিচালক আবদুল জাবার শায়েক জানিয়েছেন, হামলায় আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

আফগানিস্তান থেকে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট। প্রায় ২০ বছর ধরে দেশটিতে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের সেনা মোতায়েন ছিল। আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত সেখান থেকে সেনা প্রত্যাহারের কাজ চলবে। বিদেশি সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই দেশটিতে হামলার সংখ্যা বেড়ে গেছে।


এখানে শেয়ার বোতাম