মঙ্গলবার, নভেম্বর ২৪

আন্দোলনের সমর্থনে হংকংজুড়ে স্কুল শিক্ষার্থীদের মানববন্ধন

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: হংকংজুড়ে স্কুলের শিক্ষার্থীরা সোমবার (৯ সেপ্টেম্বর) গণতন্ত্রপন্থি আন্দোলনের সমর্থনে মানববন্ধন করেছে। খবর হংকং ফ্রি প্রেসের।

স্থানীয় সময় সকাল সাতটা থেকে অন্তত ১০০ স্কুলের শিক্ষার্থীরা হাতে হাত রেখে, প্লাকার্ড প্রদর্শন করে স্লোগান দিতে থাকে। তারা দাবি করে একটি নয় পাঁচটি দাবিই মেনে নিন, গণতন্ত্রকে মুক্তি দিন।

এর আগে, শিক্ষাবর্ষের প্রথম কার্যদিবসে ক্লাস বর্জন করে গণতন্ত্রপন্থি এই আন্দোলনের সমর্থনে রাস্তায় নেমে এসেছিল হংকংয়ের স্কুলের শিক্ষার্থীরা।

তাই পো এর কারমেল পাক ইউ সেকন্ডারি স্কুলের সাবেক এবং বর্তমান ছাত্ররা রাস্তায় নেমে তাদের এক সহপাঠীর উপর পুলিশী হামলার প্রতিবাদ জানান। এ বছর স্কুল সমাপনী পরীক্ষার্থী ঐ ছাত্রকে শনিবার (৭ সেপ্টেম্বর) মেট্রোরেল স্টেশনে মাথায় আঘাত করে রক্তাক্ত করে পুলিশ। এই আন্দোলনের অন্যতম সংগঠক জশুয়া ওং ঐ ছাত্রের রক্তাক্ত ছবি টুইটারে প্রকাশ করলে, বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে।

শনিবারের (৭ সেপ্টেম্বর) ঐ সমাবেশ থেকে পুলিশ আরও পাঁচজন স্কুল ছাত্রকে আটক করে। পরে অবশ্য জামিনে মুক্তি পান তারা।
পরে বিভিন্ন স্কুলের ৩০০ জন শিক্ষার্থী স্থানীয় পুলিশ স্টেশন অভিমুখে পদযত্রা করে একটি অভিযোগপত্র দাখিল করেন। শিক্ষার্থীদের একজন মুখপাত্র হংকং ফ্রি প্রেসকে জানিয়েছেন, পুলিশ তাদের মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছে, তা না হলে তারা নিরস্ত্র স্কুল শিক্ষার্থীদের ওপর এ ধরনের নির্যাতন চালাতে পারতো না।কেন্দ্রিয় এবং পশ্চিমাঞ্চলীয় ডিস্ট্রিক্টের ইয়াও মা তেই, হোমানটিন, তো কোয়া ওয়ান থেকে ১৮ স্কুলের শিক্ষার্থীরা হংকংয়ে সবচেয়ে বড় মানববন্ধন তৈরি করে।পরে সেই মানববন্ধন শনিবারের (৭ সেপ্টেম্বর) ঘটনাস্থল প্রিন্স এডওয়ার্ড মেট্রোরেল স্টেশন অভিমুখে যাত্রা করে।


এখানে শেয়ার বোতাম