বৃহস্পতিবার, নভেম্বর ২৬

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা ধোনির

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: অবশেষে জল্পনার অবসান হলো ক্রিকেটাঙ্গনে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

আজ শনিবার (১৫ই আগস্ট) ভারতের স্বাধীনতা দিবসে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে দেয়া এক পোস্টে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ধোনি। জানিয়ে দিলেন, শেষ হয়েছে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের বর্ণাঢ্য অধ্যায়টা।

২০০৪ সালে বাংলাদেশ দলের বিপক্ষে চট্টগ্রামে ওয়ানডে ক্রিকেটের মধ্যদিয়ে আন্তর্জাতিকে অভিষেক হয় ধোনির। ভারতীয় ক্রিকেটে বর্ণাঢ্য একটা অধ্যায় লিখে একেবারে অনাড়ম্বরভাবে বিদায় নিলেনি এই কিংবদন্তি।

গত বছর ৯ই জুলাই ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ মাঠে নামেন এই ভারতীয়। বৃষ্টি বাধায় পরদিনও ওল্ড ট্রাফোর্ডে একই ম্যাচ খেলতে নামেন ধোনি। সেই ম্যাচে হারের পর সবুজ গালিচায় আর ফেরা হয়নি তার। এই ম্যাচটিই ছিল ধোনির ওয়ানডে ক্যারিয়ারের শেষ ম্যাচ। বিশ্বকাপ শেষে ছুটিতে যান ধোনি।

এরপর ভারত অনেকগুলো দ্বিপাক্ষিক সিরিজ খেললেও কোনো সিরিজেই দেখা যায়নি ধোনিকে। বিশ্বের একমাত্র অধিনায়ক হিসেবে ধোনি টি-টোয়েন্টি বিশ্বকাপ, ওয়ানডে বিশ্বকাপ এবং আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জিতেছেন। পাশাপাশি ভারতকে টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষে তুলেছেন ধোনি।

মহেন্দ্র সিং ধোনি ভারতের হয়ে ৯০টি টেস্ট, ৩৫০টি ওয়ানডে আর ৯৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ব্যাট হাতে ১৬টি সেঞ্চুরির সাহায্যে ১৭ হাজার ২৬৬ রান করেছেন। অবসরের ঘোষণা দিলে আসন্ন আইপিএল খেলবেন কি না, সেটি অবশ্য পরিষ্কার করেননি ধোনি।


এখানে শেয়ার বোতাম