সোমবার, মার্চ ১
শীর্ষ সংবাদ

অ্যামাজনে আগুন: শর্তসাপেক্ষে জি৭ এর সাহায্য নিতে চায় ব্রাজিল

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো বলেছেন, জি৭ ভুক্ত দেশগুলোর প্রস্তাবিত বিশ মিলিয়ন মার্কিন ডলারের সাহায্য প্রস্তাব ব্রাজিল নিতে পারে যদি ইম্যানুয়েল ম্যাকরন তার আপত্তিকর বক্তব্য প্রত্যাহার করে নেন।

মঙ্গলবার (২৭ আগস্ট) ব্রাসিলিয়াতে সাংবাদিকদের সাথে আলোচনায় তিনি এ কথা জানান। খবর ইন্ডিপেন্ডেন্টের।

এর আগে, বিভিন্ন ইস্যুতে ব্রাজিলের ও ফ্রান্সের প্রেসিডেন্টের মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছিল। সম্প্রতি ইম্যানুয়েল ম্যাকরন, জাইর বলসোনারোকে মিথ্যুক এবং ব্রাজিলের সার্বভৌমত্বের জন্য হুমকি হিসেবে উল্লেখ করার পর, ঘোষিত সাহায্য প্রস্তাব প্রত্যাখান করেছিল ব্রাজিল।

কিন্তু বর্তমানে ব্রাজিলের প্রেসিডেন্ট বলছেন, যদি ম্যকরন তার বক্তব্য প্রত্যাহার করে নেন তবে জি৭ ঘোষিত সাহায্য প্রস্তাব নিতে পারে ব্রাজিল।

এদিকে জি৭ এর সাহায্য নেওয়া না নেওয়া নিয়ে প্রেসিডেন্ট জাইর বলসোনারোর মন্ত্রীসভায় দুই ধরনের মতামত তৈরি হয়েছে। তার মন্ত্রীসভার চিফ অব স্টাফ অনিক্স লোরেনযনি বলেছেন, আমরা এ ধরনের সাহায্যের উদ্যোগকে সাধুবাদ জানাই। তবে আমাদের সাহায্য দরকার নেই। ইউরোপের নিজস্ব বনায়ন বাড়ানোর কাজে এই ফান্ড কাজে লাগানোই সমীচীন হবে।

আবার বলসোনারো সরকারের পরিবেশমন্ত্রী রিকার্ডো স্যালেস এই সাহায্য প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন।

প্রেসিডেন্ট জাইর বলসোনারো নিজে অবশ্য বলেছেন, তার দেশের একক সামর্থ্য নেই যা এই আগুন মোকাবিলা করতে পারে।

উল্লেখ করা যায় যে, জি৭ এর পক্ষ থেকে সহায়তার ঘোষণা দেওয়ার পর ব্রাজিলের পক্ষ থেকে সেই প্রস্তাবকে ‘উপনিবেশিক’ মানসিকতার বহিঃপ্রকাশ বলে উল্লেখ করা হয়েছিল।

এর সুত্র ধরে, মঙ্গলবার (২৭ আগস্ট) ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাকরন বলেন, ব্রাজিলের প্রেসিডেন্ট ভুল করছেন। এই সাহায্য প্রস্তাব কোন উপনিবেশিক স্মারক নয় বরং বন্ধুর বিপদে বন্ধুর পাশে দাঁড়ানোর চেষ্টা।

তারপরই শর্তসাপেক্ষে জি৭ এর সাহায্য প্রস্তাব গ্রহণের ব্যাপারে মত দেয় ব্রাজিল।


এখানে শেয়ার বোতাম