শনিবার, মার্চ ৬
শীর্ষ সংবাদ

অ্যামাজনের আগুন ঠেকাতে চাপের মুখে সেনা পাঠাচ্ছে ব্রাজিল

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক:: ব্রাজিলের রেইন ফরেস্ট; পৃথিবীর ফুসফুসখ্যাত অ্যামাজনে লাগা আগুনের বিরুদ্ধে লড়তে সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। ইউরোপীয় ইউনিয়নের নেতাদের অব্যাহত চাপের মুখে এই নির্দেশ দিলেন তিনি।

এক ডিক্রি জারি করে জাইর বলসোনারো সংরক্ষিত বনাঞ্চল, আদিবাসীদের জমি ও সীমান্ত এলাকায় সেনা মোতায়েনের ঘোষণা দেন।

দেশটির রোরাইমা রাজ্যের গভর্নর অ্যানটোনিও ডেনারিয়ামের বরাত দিয়ে স্কাই নিউজ জানিয়েছে, নির্দেশ অনুযায়ী এরইমধ্যে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে সেনা মোতায়েন শুরু হয়েছে।

ব্রাজিলের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে আনতে যে পরিকল্পনা প্রেসিডেন্ট করেছেন তার বাস্তবায়ন শুরু হয়েছে।

অবশ্য একদিন আগেই জাইর বলসোনারো জানিয়েছিলেন যে, আগুন নিয়ন্ত্রণের সাধ্য ব্রাজিলের নেই। তাদের সেই পরিমাণ জনবল বা সক্ষমতা নেই।

তবে ব্রাজিলের প্রেসিডেন্ট যদি আগুন নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা না নেন তাহলে ইইউর সঙ্গে দক্ষিণ আমেরিকার দেশগুলোর বাণিজ্য চুক্তিতে সমর্থন দেবে না বলে হুমকি দিয়েছিল ফ্রান্স ও আয়ারল্যান্ড। ফিনল্যান্ডের অর্থমন্ত্রী আবার ব্রাজিলের মাংস রফতানিতে নিষেধাজ্ঞা আরোপের জন্য ই্উরোপীয় ইউনিয়নের প্রতিও আহ্বান জানিয়েছিলেন।

এছাড়া ব্রাজিলের বিভিন্ন শহরে শুরু হয় আন্দোলন। শুধু দেশেই নয়, বিশ্বের বিভিন্ন দেশের ব্রাজিল দূতাবাস ঘেরাও করেও বিক্ষোভ প্রদর্শন করতে শুরু করেন পরিবেশবাদীরা।

এরপরই আগুন নিয়ন্ত্রণে সেনা বাহিনীর সহায়তা নেওয়ার সিদ্ধান্তের ঘোষণা আসে।

চলতি বছরের জানুয়ারিতে বলসোনারো ক্ষমতায় আসার পর অ্যামাজন জঙ্গলে ৭৫ হাজারেরও বেশিবার দাবানলের ঘটনা ঘটে। যা গত বছরের একই সময়ের চেয়ে ৮৪ শতাংশ বেশি।

পরিবেশবাদী ও সংরক্ষণবাদীদের মতে, ব্রাজিলের প্রেসিডেন্ট পরিবেশ সংরক্ষণের চেয়ে উন্নয়নকে গুরুত্ব দিয়ে নতুন নীতি গ্রহণ করার ফলেই অ্যামাজনের এমন পরিণতি।


এখানে শেয়ার বোতাম