শনিবার, ডিসেম্বর ৫

অস্ট্রেলিয়ায় সংবাদের জন্য মূল্য পরিশোধ করতে হবে গুগল-ফেসবুককে

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক ডেস্ক :: সংবাদের জন্য গুগল এবং ফেসবুকের মতো ডিজিটাল প্লাটফর্মগুলোর এখন থেকে অস্ট্রেলিয়ান গণমাধ্যমগুলোকে মূল্য পরিশোধ করতে হবে। শুধু ঘোষণা নয়, এ সংক্রান্ত একটি আইন প্রণয়ন করতে যাচ্ছে বলে জানিয়েছে দেশটির সরকার। বার্তা সংস্থা রয়টার্সের শুক্রবারের প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হচ্ছে, স্বাধীন সাংবাদিকতার সুরক্ষায় নেওয়া দেশটির এমন পদক্ষেপ গোটা বিশ্বের জন্য মাইলফলক হয়ে থাকবে; কেননা এখন পর্যন্ত কোনো দেশে সংবাদের জন্য গুগুল-ফেসবুককে অর্থ পরিশোধ করতে হয় না। চলতি বছরেই এটি আইনে পরিণত হবে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী।

অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী জোশ ফ্রাইডেনবার্গ বলেন, ‘এটি অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম ব্যবসায়ের জন্য ন্যায্যতা আদায়ের একটা শুভযাত্রা। আমরা যে প্রতিযোগিতা বাড়িয়েছি, ভোক্তা সুরক্ষা বৃদ্ধি করেছি এবং টেকসই গণমাধ্যমের জন্য একটা পথ তৈরি করে দিয়েছি, এর মাধ্যমে সেটাই নিশ্চিত করা হচ্ছে।’

টেক জায়ান্টগুলোর একক আধিপত্য বৃদ্ধি নিয়ে বিশ্বজুড়ে তৈরি শঙ্কার আবহের মধ্যেই এমন সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়া। বাজার ক্ষমতার যাচ্ছেতাই ব্যবহার করা নিয়ে মার্কিন কংগ্রেসের কমিটিতে গুগুল, ফেসবুক, অ্যামাজন আর অ্যাপলের মতো কোম্পানির প্রধানদের অংশগ্রহণে শুনানির পরপর ঘোষণাটি আসলো।

অস্ট্রেলিয়ার এমন ঘোষণার পর গুগুলের পক্ষ থেকে জানানো হয়েছে, এই নিয়মের কারণে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমগুলো বছরে শত কোটি ক্লিক হারাবে। চলমান বাজারে সহযোগিতার বদলে অস্ট্রেলিয়ার সরকার যে এতে হস্তক্ষেপ করছে তা ব্যাবসায় ও বিনিয়োগকারীদের কাছে এই উদ্বেগের বার্তাটি চলে যাবে।

ফেসবুকের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া জানানোর জন্য কাউকে পাওয়া যায়নি। বিজ্ঞাপনের মুনাফা নিয়ে মার্কিন এই দুই টেক জায়ান্টকে আলোচনার টেবিলে বসাতে দীর্ঘদিন ধরে সরকারের কাছে তদবির করে আসছে রুপার্ট মারডকের অঙ্গপ্রতিষ্ঠান নিউজ করপোরেশন অস্ট্রেলিয়াসহ অনেকগুলো মিডিয়া কোম্পানি।


এখানে শেয়ার বোতাম