মঙ্গলবার, মে ১৮
শীর্ষ সংবাদ

অস্কারে সেরা চলচ্চিত্র পুরস্কার জিতেছে ‘নোম্যাডল্যান্ড’

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: এবার অস্কারে সেরা চলচ্চিত্র পুরস্কার জিতেছে ‘নোম্যাডল্যান্ড’। আর সেরা পরিচালকের পুরস্কারটিও গেছে এই ছবির পরিচালক চীনা-আমেরিকান ক্লোয়ি ঝাওয়ের ঝুলিতে। এছাড়া সবচেয়ে বেশি বয়সে সেরা অভিনেতার পুরস্কার পেয়ে ইতিহাস গড়েছেন অ্যান্থনি হপকিন্স।

৯৩তম অস্কারের আসরে চীনা-আমেরিকান চলচ্চিত্র নির্মাতা ক্লোয়ি ঝাওয়ের নোম্যাডল্যান্ডের জয় জয়কার। সেরা চলচ্চিত্র, পরিচালক ও অভিনেত্রী; তিন ক্যাটাগরিতেই অস্কার গেছে এই ছবির ঝুলিতে। আর অস্কারে দ্বিতীয় নারী হিসেবে সেরা পরিচালকের পুরস্কার জয়ের গৌরবও ক্লোয়ির।

‘নোম্যাডল্যান্ডে’ ফুটিয়ে তোলা হয়েছে আমেরিকার মহামন্দার সময় সব হারিয়ে যাযাবর জীবনযাপন করা এক নারীর সংগ্রামের কথা। ফার্ন নামে ছবির মুল চরিত্রে কাজ করে সেরা পুরস্কার জয় করেছেন ফ্যান্সিস ম্যারডরম্যান্ড। এনিয়ে তিনবার অস্কার পেলেন ফ্যান্সিস।

দ্য ফাদার ছবিতে ডিমেনশিয়ায় আক্রান্ত বৃদ্ধের চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কারটি পেয়েছেন ৮৩ বছর বয়সী অ্যান্থনি হপকিন্স। অস্কারজয়ী সবচেয়ে বেশি অভিনেতাও তিনি।

জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসিয়াহ ছবিতে দুর্দান্ত অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন ড্যানিয়েল ক্যালুয়া। আর ‘মিনারি’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কারটি গেছে ইয়া জাং ইয়ুনের ঝুলিতে।

এছাড়া সেরা এনিমেটেড ফিচার ক্যাটাগরিতে ‘সোল’ ও সেরা সিনেমাটোগ্র্যাফির পুরস্কার জিতেছে ‘ম্যাঙ্ক’। কস্টিউম ডিজাইনের জন্য অস্কার জিতে ইতিহাস গড়েছেন ৮৯ বছর বয়সী অ্যান রথ। তিনিই এখন সবচেয়ে বেশি বয়সী অস্কারজয়ী নারী।

করোনার কারণে এবারও অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের আসর হয় ভার্চুয়ালি। তবে ভেনুতেও ছিল নতুনত্ব। ডলবি থিয়েটারের পাশাপাশি ভেনু সাজানো হয়েছে যুক্তরাষ্ট্রের ঐতিহ্যবাহী ইউনিয়ন স্টেশনে।


এখানে শেয়ার বোতাম