বৃহস্পতিবার ‚ ২২শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ ‚ ৬ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ ‚ রাত ১০:৪২

Home সংগঠন সংবাদ অশ্বিনী কুমারের নামে বরিশাল সরকারি কলেজের নামকরণের দাবি বাসদের

অশ্বিনী কুমারের নামে বরিশাল সরকারি কলেজের নামকরণের দাবি বাসদের

বরিশাল প্রতিনিধি:: বরিশাল সরকারি কলেজের নামকরণ ‘মহাত্মা অশ্বিনী কুমার সরকারি কলেজ, বরিশাল’ নামে করার গেজেট নোটিফিকেশন দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছেন জেলা বাসদ নেতৃবৃন্দ।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন এবং সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্ত্তী এক যুক্ত বিবৃতিতে অবিলম্বে বরিশাল সরকারি কলেজের নামকরণ ‘মহাত্মা অশ্বিনী কুমার সরকারি কলেজ, বরিশাল’ নামে করার গেজেট নোটিফিকেশন দ্রুত বাস্তবায়নের দাবি জানান। একই সাথে কলেজে অশ্বিনী কুমারের স্মৃতি রক্ষার্থে মিউজিয়াম ও ভাস্কর্য করার দাবি জানান।

নেতৃবৃন্দ বলেন, মহাত্মা অশ্বিনী কুমার দত্ত শুধু বরিশালের প্রাণপুরুষই নয়, পুরো ব্রিটিশ বিরোধী আন্দোলনে এই উপমহাদেশে অগ্রগামী ভূমিকার পেছনে নক্ষত্রের মত ভূমিকা রেখেছেন অশি^নী কুমার দত্ত। বৃটিশ আমলে বরিশালের শিক্ষা, রাজনীতি এবং জ্ঞান অন্বেষণে পুরোধা ব্যক্তিত্ব ছিলেন তিনি। আকর্ষণীয় আইন পেশা ছেড়ে মানুষের জন্য জীবন বিলিয়ে গেছেন, পিতার নামে প্রতিষ্ঠা করেছেন ব্রজমোহন স্কুল (১৮৮৪), ব্রজমোহন কলেজ (১৮৮৯)। দুটো শিক্ষা প্রতিষ্ঠানই তৎকালীন অবিভক্ত বাংলা ও ভারতে শ্রেষ্ঠত্বের আসন অর্জন করে নিয়েছিল। তাঁর তত্ত্বাবধানে ও নেতৃত্বে ব্রজমোহন মহাবিদ্যালয় ‘প্রাচ্যের অক্সফোর্ড’ হিসেবে খ্যাত হয়েছিল। বরিশালের সামাজিক-রাজনৈতিক-বুদ্ধিবৃত্তিক পরিসরে এই দুই শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা অবিস্মরনীয় হয়ে আছে।

নেতৃবৃন্দ আরও বলেন, আজকের বরিশাল কলেজ ছিল অশ্বিনী কুমার দত্তের বাসভবন। এই বাসভবনের অঙ্গনেই তার রোপন করা তমাল বৃক্ষতলে বরিশালের রাজনৈতিক ও সাংস্কৃতিক বহু যুগান্তকারী তৎপরতার শুরু হয়েছিল। তিনি অর্জন করেছিলেন মহাত্মা খেতাব। দেশভাগের পরে তাঁর উত্তরাধিকারীগণ দেশত্যাগে বাধ্য হলেও, তাঁর বাসভবনে গড়ে ওঠে আরেকটি শিক্ষা প্রতিষ্ঠান। বরিশাল নাইট কলেজ। মুক্তিযুদ্ধ উত্তর বাংলাদেশে ক্রমশ নানা পরিবর্তনের মধ্য দিয়ে কলেজটি সরকারীকরণের পরে ‘সরকারি বরিশাল কলেজ’ নামে স্বীকৃত হয়। বরিশালের প্রগতিশীল মানুষজনের প্রতিবাদের পরেও তার বাসভবনটি সংরক্ষণ না করে ভেঙ্গে ফেলা হয়। অশ্বিনী কুমারের বাসভবনে প্রতিষ্ঠিত বরিশাল কলেজে অশ্বিনী কুমারের স্মৃতি রক্ষার্থে প্রায় কিছুই নেই। বাংলার রত্ন মহাত্মা অশ্বিনী কুমার দত্তের ত্যাগ ও অবিস্মরনীয় অবদান কোনভাবেই বিস্মৃত হতে দেয়া যায় না। তাই অবিলম্বে বরিশাল সরকারি কলেজের নামকরণ মহাত্মা অশ্বিনী কুমারের নামে করার প্রস্তাবনা দ্রুত বাস্তবায়ন দাবি জানিয়েছেন বাসদ নেতৃবৃন্দ।


এই দাবি বাস্তবায়নে আগামীকাল সকাল ১১টায় অশ্বিনী কুমার হলের সামনে বাসদ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, মহিলা ফোরাম, শিশু কিশোর মেলা, শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পাঠাগার, বরিশাল রিক্সা ভ্যান শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হবে এবং এই সমাবেশে বিশিষ্টজনেরা সংহতি বক্তব্য রাখবেন।

এরপর নামকরনের প্রজ্ঞাপন দ্রুত বাস্তবায়নের দাবিতে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

রৌমারী গার্লস স্কুলের প্রধান শিক্ষিকার হাতে গ্রন্থিক প্রকাশনীর ‘একাত্তরের অগ্রদূত’

অধিকার ডেস্ক:: মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের সীমানা থেকে প্রকাশিত একমাত্র হাতে লেখা পত্রিকা অগ্রদুত এর সবগুলো সংখ্যা নিয়ে প্রকাশিত বই ‘একাত্তরের অগ্রদুত” উপহার...

নাসিরনগরে তুচ্ছ ঘটনায় ব্যাপক সংঘর্ষ , নিহত ১

প্রদীপ কুমার দেবনাথ, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি :: ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার ধরমণ্ডলে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক সংঘর্ষে একজন নিহত হয়।

রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৯তম প্রয়াণ দিবসে চারণের আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

নারায়ণগঞ্জ প্রতিনিধি:: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৯তম প্রয়াণ দিবসে চারণ সাংস্কৃতিক কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে আজ বিকেল ৫ টায় ২নং রেল গেটস্থ...

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধে সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত প্রয়োজন

অধিকার ডেস্ক:: বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ঈদ পরবর্তী কেন্দ্রীয় কমিটির অনলাইনে মিটিং এক গৃহীত প্রস্তাবে বলা হয় সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত ছাড়া ‘এনকাউন্টার’...
Shares