শুক্রবার, ডিসেম্বর ৪

অবিলম্বে ফুলবাড়ি চুক্তি বাস্তবায়ন করুন: জাতীয় কমিটি সিলেট জেলা

এখানে শেয়ার বোতাম

নিজস্ব প্রতিবেদক:: অবিলম্বে এশিয়া এনার্জি (জিসিএম)কে দেশ থেকে বহিষ্কারসহ ‘ফুলবাড়ী চুক্তি’র পূর্ণ বাস্তবায়ন করার দাবি জানিয়েছেন তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সিলেট জেলা শাখা নেতৃবৃন্দ।

ফুলবাড়ি দিবসের ১৪তম বার্ষিকী উপলক্ষ্যে সিলেট জেলা শাখার উদ্যোগে আজ বুধবার (২৬ আগষ্ট) বিকেল ৫টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন শেষে মানববন্ধনে নেতৃবৃন্দ এই দাবি জানান।

তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সিলেট জেলা শাখা আহ্ধসঢ়;বায়ক ব্যারিষ্টার আরশ আলীর সভাপতিত্বে ও সদস্য সচিব এডভোকেট আনোয়ার হোসেন সুমনের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সাম্যবাদী দল সিলেট জেলার সাধারন সম্পাদক কমরেড ধীরেন সিংহ, বাসদ মার্কসবাদী সিলেট জেলার আহ্বায়ক উজ্জল রায়, বাসদ সিলেট জেলার সমন্বয়ক আবু জাফর, গণতন্ত্রী পার্টি সিলেট জেলার সাধারন সম্পাদক জুনেদুর রহমান, সিপিবি সিলেট জেলার যুগ্ম সম্পাদক খায়রুল হাসান, ওয়ার্কার্স পার্টি সিলেট জেলার সম্পাদকমন্ডলীর সদস্য হিমাংশু মিত্র, বাসদ মার্কসবাদী পাঠচক্র ফোরাম সিলেট জেলা সদস্য মহিতোষ দেব মলয়, ভাসানী ফাউন্ডেশনের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক চৌধুরী, গণতন্ত্রী পার্টি সিলেট জেলার যুগ্ম সাধারন সম্পাদক গুলজার আহমদ, বাসদ মার্কসবাদী সিলেট জেলার সদস্য এড. হুমায়ূন রশীদ সুয়েব, বাসদ সিলেট জেলার সদস্য প্রণব জ্যোতি পাল, ওয়ার্কার্স পার্টি মহানগরের সদস্য সচিব শ্যামল কপালী, ওয়ার্কার্স পার্টির জেলা সদস্য রুহুল আমিন, বাসদ মার্কসবাদী পাঠচক্র ফোরামের সদস্য নিরঞ্জন সরকার অপু প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, “উন্নয়নের নামে প্রাণ-প্রকৃতি-সম্পদ, জনস্বাস্থ্য-জনজীবন ও জীবিকার বিপরীতে মুনাফা-অন্ধ তৎপরতায় বিশ্বের বাস্তুসংস্থান, নদী-সমুদ্র-জলবায়ু আক্রান্ত। তথাকথিত উন্নয়নের এই প্রাণবিনাশী মুনাফালোভী চরিত্রের কারণে বিশ্ব আজ কোভিড ১৯ অতিমারিসহ নানা বিপর্যয়ের শিকার। বাংলাদেশেও করোনা বিপর্যয়ে কয়েক কোটি মানুষ কাজ-খাদ্য-শিক্ষা-চিকিৎসা সংকটে আক্রান্ত। এই ধারায় বিশ্ব চলতে থাকলে সামনে আরও ভয়াবহ বিপর্যয় আসবে, বাংলাদেশের জন্য বিপদ হবে আরও বেশি।

তাই যেসব প্রকল্প প্রাণ প্রকৃতি, জনস্বাস্থ্য, প্রাকৃতিক সম্পদ এবং জননিরাপত্তা বিপন্ন করে সেগুলো প্রত্যাখ্যান করে মুনাফার বদলে মানুষকে গুরুত্ব দেবার দাবি উঠেছে বিশ্বজুড়ে। ফুলবাড়ী আন্দোলন এই দাবিতেই গণঅভ্যুত্থান তৈরি করেছিলো, আর বুকের রক্তে, সংগ্রামে ১৪ বছর ধরে প্রতিরোধ জাগ্রত রেখেছে।

বক্তারা আরো বলেন, ফুলবাড়ী নেতৃবৃন্দের নামে মিথ্যা মামলা প্রত্যাহার, রামপাল- রূপপুরসহ প্রাণবিনাশী স্বাস্থ্যঝুঁকিপূর্ণ প্রকল্প বাতিল করে করোনা মোকাবিলাসহ সার্বজনীন স্বাস্থ্যসেবাখাত প্রতিষ্ঠা, উত্তরবঙ্গসহ সারাদেশে সুলভে সার্বক্ষণিক গ্যাস ও বিদ্যুৎ নিশ্চিত করতে জাতীয় কমিটি প্রস্তাবিত মহাপরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।


এখানে শেয়ার বোতাম