শুক্রবার, নভেম্বর ২৭

অবিলম্বে ধলই চা বাগান খুলে দেয়ার দাবি চা শ্রমিক ফেডারেশনের

এখানে শেয়ার বোতাম

অধিকার ডেস্ক:: মৌলভীবাজারে ধলই চা বাগানে শ্রমিকদের ন্যায্য দাবীতে চলমান শান্তিপূর্ণ আন্দোলন দমনে বাগান বন্ধের অমানবিক সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন।

আজ বুধবার (২৯ জুলাই) এক বিবৃতিতে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন এর কেন্দ্রীয় আহবায়ক হৃদেশ মুদি বলেন, ধলই চা বাগানে শ্রমিকরা তাদের ন্যায্য দাবি কর্তৃপক্ষের কাছে জানালে বাগান ব্যবস্থাপক শ্রমিকদের প্রতি দমনমূলক আচরণ শুরু করে। ফলে ব্যবস্থাপকের সেচ্ছাচারিতা ও দুর্নীতির বিরুদ্ধে শ্রমিকরা শান্তিপূর্ণ অবস্থান পালন করে। শ্রমিকদের এই ঐক্যবদ্ধ অবস্থানকে দমন করতে রাতের অন্ধকারে মালিকপক্ষ বাগান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। এতে এই করোনা পরিস্থিতির মধ্যেই বিপাকে পড়েছে সহস্রাধিক চা শ্রমিক অথচ সারাদেশের চা শ্রমিকরা যেভাবে প্রতিনিয়ত নিপীড়িত বঞ্চিত হয় তাতে বাগানগুলোতে আন্দোলন হওয়াই স্বাভাবিক।

তিনি বিবৃতিতে বলেন, সেই আন্দোলনকে দমন করতে বাগান মালিকরা বাগান বন্ধ করে, নানাভাবে হয়রানী করে শ্রমিকদের জিম্মি করার ঘৃণ্য কৌশল নিয়েছে। সাম্প্রতিক সময়ে রেমা কালিটিসহ বিভিন্ন বাগানে এই প্রক্রিয়ায় আন্দোলন দমনের অপচেষ্টা হয়েছে। ফলে এই অগণতান্ত্রিক সিদ্ধান্তের বিরুদ্ধে সারাদেশের চা শ্রমিকদের ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে।

বিবৃতিতে, অবিলম্বে ধলই চা বাগান খুলে দিয়ে শ্রমিকদের ক্ষতিপূরণ প্রদান ও তাদের সকল ন্যায্য দাবি মেনে নেয়ার আহবান জানানো হয়।


এখানে শেয়ার বোতাম