বুধবার ‚ ২৮শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ ‚ ১২ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ ‚ ভোর ৫:৫৩

Home ক্যাম্পাস অদম্য পাঠশালা

অদম্য পাঠশালা

বন্যা রানী রায়:: শিক্ষা জাতির মেরুদণ্ড। শিক্ষা ব্যতীত মানবজাতি অন্ধকারের গুহায় ডুকে থাকে। বুঝতে সক্ষম হয় না যে কোন কাজটি ভালো আর কোন কাজটি মন্দ , শিক্ষাহীন জীবন হয় মাঝিহীন নৌকার মত। তাই মানবসৃষ্ট সমাজে নির্মিত হয়েছে শিক্ষার্জনের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান। নবীন প্রজন্মকে দেশের ভবিষ্যৎ কর্ণধার হিসাবে বিবেচিত করে পাঠশালার মাধ্যমে। আমাদেরকে সুশিক্ষায় শিক্ষিত করে তোলাই প্রধান লক্ষ। আমাদের দেশের বিভিন্ন পাঠশালার মধ্যে একটি হলো ” অদম্য পাঠশালা ” যেটি মহাবিপদের সময় হয়ে দাড়ায় উপকারের বিমূর্ত প্রতীক।

অদম্য কথাটি শুনলে হৃদয়ে অভ্যুদয় হয় ভিন্ন অনুভূতি। অদম্য পাঠশালা ঝড়, বৃষ্টি এমনকি বিভিন্ন জীবানু ভিত্তিক রোগেও থেমে যায় না। অর্থ্যাৎ যাকে দমন করা যায় না। এটি বাসদ গঠনভুক্ত সমাজতন্ত্রের অনুগত শ্রেণি।

অদম্য পাঠশালার মূল লক্ষ্য, দেশের শিক্ষার্থীরা যেন তাদের পড়ালেখার স্থান থেকে ঝড়ে না পড়ে। তারা যেন করোনাকালীন সময়েও পড়ালেখা চালিয়ে যেতে পারে। আমরা অনুভব করছি যে আমাদের এই সংকটে ছায়ার মতো দাড়িয়ে আছে অদম্য পাঠশালা। এই পাঠশালায় আমরা মনের আনন্দের ধারা বইয়ে দিচ্ছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান ও পড়ালেখার মাধ্যমে। প্রকৃতপক্ষে এটি বর্তমান সময়ে গ্রামীণ শিক্ষার্থীদের পড়াশুনার প্রধান মাধ্যম হয়ে দাড়িয়ে ।

১৯৬২ সালে শিক্ষানীতি রির্পোট বিরোধী আন্দোলেনর লক্ষ্য আজও পূরণ হয় নি।
তাই বাসদের ছাত্র সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সর্বাধিক চেষ্টায় দেশের বিভিন্ন জেলায় এই অদম্য পাঠশালা চালু করছে। এটি মেধা বিকাশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কোননা এখানে পড়ালেখা করার জন্য কোনো অর্থের প্রয়োজন হয় না। যার যে বিষয়ে সমস্যা সে নির্ভয়ে বলতে পারে। এখানে পড়ালেখা নিয়মিত না করলে মারধর, গালি- গালাজ করা হয় না বরং সু- সংজ্ঞায়িত ভাবে শিক্ষার্থীদের বোঝানো হয়। বিভিন্ন হাসির মাধ্যমে পড়া বুঝিয়ে দেওয়া হয়।

অদম্য পাঠশালা রাষ্ট্রকর্তৃক নিয়ন্ত্রিত নয়। এটি সম্পর্ণ ছাত্র ফ্রন্টের মাধ্যমে সমাজের মানুষের উদ্যোগ।
আমাদের দেশে বিভিন্ন রকম দল রয়েছে যেমনঃ আওয়ামী, বিএনপি, ছাত্রলীগ, যুবলীগ ইত্যাদি কিন্তু এদের মধ্যে একটি দলও এখন পর্যন্ত গ্রামের আমাদের মত শিক্ষার্থীদের বিনাবেতনে পড়ার কোনো উদ্যোগ নিতে পারে নি। এর চেয়ে দুঃখের ও লজ্জার ব্যাপার আর কি হতে পারে । সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের উদ্যোগে আমাদের নীলফামারী জেলায় স্বাস্থ্যবিধি মেনে অদম্য পাঠশালার কার্যক্রম চলছে, যেখানে শিক্ষার্থীরা অপার আনান্দের সহিত ক্লাস করছে।

অদম্য পাঠশালার পরিবেশ শান্তি, ভদ্র, ধর্মনিরপেক্ষতা সাম্য,সহিষ্ণুতা ও সহমর্মিতা রয়েছে মিশ্রভাবে। বাংলার সবুজ শ্যামল প্রকৃতির নিচে ডিমলা উপজেলাে উত্তর সুন্দরখাতা গ্রামে আমাদের শিক্ষা ও শান্তির নীড়। এখানে ক্লাসে গুলো হয় ক্রাম অনুযায়ী ১ম থেকে ৪র্থ ৭. ৩০ থেকে ৯. ০০ টা পর্যন্ত আর ৫ম থেকে নবম ৯ টা থেকে ১১ টা পর্যন্ত।

যারা দেশপ্রেমিক সমাজের মঙ্গলের জন্য কাজ করতে চায় তারাই এগিয়ে এসেছে এই ছাত্র ফ্রন্টে । তাঁরাই আপসহীন ভাবে সংগ্রাম চালিয়ে যাচ্ছে তাদের কার্যক্রম সম্পন্ন করার জন্য আমাদের তাদের উৎসাহ উদ্দীপনা দেওয়ার দরকার। আমারও যেন ভবিষৎ প্রজন্মের মঙ্গলের জন্য কাজ করতে পারি । এ জন্য আমাদের প্রস্তুতি গ্রহণ করতে হবে।

লেখকঃ বন্যা রানী রায়।
শ্রেণিঃ অষ্টম
অদম্য পাঠশালা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ডিমলা, নীলফামারী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ

শেষ পর্যন্ত কে হচ্ছেন আইসিসি চেয়ারম্যান?

অধিকার ডেস্ক:: ক্রিকেটের আন্তর্জাতিক অভিভাবক সংস্থা আইসিসি এখন পুরোপুরি অভিভাবকহীন। চেয়ারম্যান শশাঙ্ক মনোহর পদত্যাগ করেছেন আরও বেশ কিছুদিন আগে। কিন্তু এরমধ্যে এখনও পর্যন্ত...

থানায় নিয়ে যুবলীগ নেতাকে মারধর, ওসি প্রত্যাহার

অধিকার ডেস্ক:: থানায় নিয়ে এক যুবলীগ নেতাকে বেধড়ক মারধরের ঘটনায় নেত্রকোনার দুর্গাপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত (ওসি) মিজানুর রহমানকে প্রত্যাহার করা হয়েছে। মঙ্গলবার...

সিলেটে জঙ্গি আস্তানায় অভিযান, জঙ্গি আটক, বোমা উদ্ধার

অধিকার ডেস্ক:: জঙ্গি আস্তানার খোঁজে সিলেটের টিলাগড়ের শাপলাবাগ ও জালালাবাদ আবাসিক এলাকার পৃথক দুটি বাসায় অভিযান চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। দুটি বাসায় অভিযান...

রাশিয়ার কাছে ভ্যাকসিন চেয়েছে ২০ দেশ

আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রাশিয়া। ১৯৫৭ সালে বিশ্বের প্রথম কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। সেটির নামের...
Shares